ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

রাবিতে আর্ন্তজাতিক ছায়া সম্মেলন বৃহস্পতিবার থেকে শুরু 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ৩ অক্টোবর ২০১৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন আগামীকাল (০৪ অক্টোবর) থেকে শুরু হচ্ছে।    

‘ইউনাইটেড নেশন্স ইয়ুথ এ্যান্ড স্টুডেন্ট এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব)’ রাজশাহী বিভাগীয় শাখা ৫ম বারের মতো এর আয়োজন করেছে। এতে বাংলাদেশ, নেপাল ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেবে।  

বুধবার (৩ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের ৪০৩ নম্বর কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের ডিরেক্টর জেনারেল সৈকত গাজী।  

‘নবায়নযোগ্য শক্তির সমৃদ্ধি ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন কর্মকান্ডে তরুণদের উদ্বদ্ধকরণ’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এ বছর আয়োজিত হবে ছায়া সম্মেলন ইউনিস্যাব মান-২০১৮।   

সংবাদ সম্মেলনে সৈকত গাজী জানান, ‘আগামী ৪ অক্টোবর দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। সম্মেলনটিতে বাংলাদেশের সরকারি ও বেসরকারি ৩৫টিসহ নেপাল ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ  করবেন।

লিখিত বক্তব্যে সৈকত বলেন, সম্মেলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা ৬টি ভিন্ন ভিন্ন কমিটিতে নির্দিষ্ট আলোচ্যসূচি অনুযায়ী আর্ন্তজাতিক বিষয় বা সমস্যাগুলো নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন।কমিটিগুলো হচ্ছে- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, জাতিসংঘের শরনার্থী বিষয়ক কমিশন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি এবং ইন্টারন্যাশনাল প্রেস।     

তিনি আরও জানান, সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিন বিশ্ববিদ্যালয়ের ছয়টি সম্মেলন কক্ষে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কমিটি সেশন অনুষ্ঠিত হবে। সেশন শেষে শহীদ সুখরঞ্জন সমাদ্দার শিক্ষক-ছাত্র সাংস্কৃতিক কেন্দ্রে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।চতুর্থ দিন দুপুর দুইটায় সংগঠনের সাধারণ পরিষদে রেজ্যুলেশন পাশ করা হবে। বিকেল সাড়ে চারটায় সমাপনী অনুষ্ঠান শুরু হবে।এতে সম্মেলনের মহাসচিব মুহাম্মদ মামুন মিয়া সভাপতিত্ব করবেন। চার দিনব্যাপী এ সম্মেলন শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সনদ ও পুরস্কার দেওয়া হবে।     

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৫ আসনের সাংসদ আব্দুল ওয়াদুদ দারা, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ছাদেকুল আরেফিন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক এনএইচএম কামরুজ্জামান সরকার ও ইউনাইটেড নেশনস ইনফরমেশন সেন্টার (ইউএনআইসি)’র ঢাকার অফিসার-ইন-চার্জ মো. মনিরুজ্জমানের উপস্থিত থাকার কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে সংগঠনের মৌসুমী কবীর, কাজী সালেহ্ উদ্দীন, তুহিনুল ইসলাম শাওন প্রমুখ উপস্থিত ছিলেন।   

কেআই/এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি